ঢাকাসোমবার , ২২ মে ২০২৩
  • অন্যান্য

কাতারের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক
মে ২২, ২০২৩ ৪:০২ অপরাহ্ণ । ৭৩ জন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তিন দিনের সরকারি সফরে কাতারের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দোহায় অনুষ্ঠিতব্য ‘তৃতীয় কাতার ইকোনমিক ফোরাম’ এ যোগ দিতে আজ সোনবার বিকেল ৩টায় কাতারের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।

আগামীকাল মঙ্গলবার থেকে ২৫ মে পর্যন্ত কাতারের দোহায় ‘থার্ড কাতার ইকোনমিক ফোরাম: এ নিউ গ্লোবাল গ্রোথ স্টোরি’ শীর্ষক ফোরাম অনুষ্ঠিত হবে। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ খলিফা আল থানির আমন্ত্রণে প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেবে।

ব্লুমবার্গের সহায়তায় আয়োজিত এ ফোরামে অংশ নেবেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান, মন্ত্রী, বিশিষ্ট অর্থনীতিবিদসহ প্রযুক্তি, অর্থ ও ব্যবসা খাতের বিশ্লেষকরা। বিশ্বব্যাপী চলমান বহুমুখী চ্যালেঞ্জ ও সংকট এবং তা থেকে উদ্ভূত বিরূপ অর্থনৈতিক প্রতিক্রিয়া মোকাবিলার পথ খুঁজে বের করার লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর মাধ্যমে সমাধানের পথ খুঁজে বের করাই এই ফোরামের মূল উদ্দেশ্য।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ফোরামে শেখ হাসিনা ছাড়াও অতিথি হিসেবে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ এস আল-সুদানি, জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গারিবাশভিলি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ ও অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল জাদান উপস্থিত থাকবেন।