ঢাকামঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩
  • অন্যান্য

এরদোগানের হুঁশিয়ারি- ‘নিজের কথা রাখতে’ ব্যর্থ হলে মার্কিন যুক্তরাষ্ট্রকে মূল্য দিতে হবে

ইনটারন্যাশনাল ডেস্ক
জানুয়ারি ৩১, ২০২৩ ২:০৭ অপরাহ্ণ । ১০৭ জন
তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান

এরদোগানের বরাত দিয়ে একটি তুর্কি মিডিয়া আউটলেট আর আই এ নভোস্তি জানিয়েছে   “F-16 এর ব্যাপারে, আমরা আপনার কাছে এগুলো চাই, কিন্তু আপনি তা দেননি। মূলত আপনি সরবরাহ করতে যাচ্ছিলেন F-35, কিন্তু আপনি আপনার কথা রাখেননি। যদিও আমরা 1.4 বিলিয়ন ডলার দিয়েছি, আপনি বিনিময়ে কিছুই দেননি। আপনি যদি বিনিময়ে কিছু না দেন, তাহলে এর ফল দিতে হবে ” ।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেন- আঙ্কারা তুরস্ককে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের জন্য মার্কিন অনুমোদনের অপেক্ষায় রয়েছে ।

ডেমোক্র্যাটিক সিনেটর বব মেনেনডেজ, যিনি ইউএস সিনেট কমিটি অন ফরেন রিলেশনস (এস সি এফ আর) এর চেয়ারম্যান হিসাবে কাজ করেন, ইতিমধ্যেই একটি বিবৃতিতে বলেছেন যে-  জো বাইডেন প্রশাসনের প্রস্তাবিত নতুন F-16 বিমান বিক্রির “জোর” বিরোধিতা করেন। “.

মেনেনডেজ জোর দিয়ে  আরোও  বলেন-   “যতক্ষণ না এরদোগান তার হুমকি বন্ধ না করেন, বাড়িতে তার মানবাধিকারের রেকর্ড উন্নত না করেন… এবং একজন বিশ্বস্ত মিত্রের মতো কাজ করতে শুরু করেন, ততক্ষণ আমি এই বিক্রি অনুমোদন করব না  । ”

কথিতভাবে $20 বিলিয়ন মূল্যের, F-16 চুক্তিতে 40টি নতুন ফাইটার এবং 79টি আপগ্রেড কিট রয়েছে, যা স্টেট ডিপার্টমেন্ট, এসসিএফআর এবং পররাষ্ট্র বিষয়ক হাউস কমিটির অনুমোদনের প্রয়োজন।

গত বছর, একটি তুর্কি সংবাদপত্র জানিয়েছে যে F-16 কেনার চুক্তি হলে আঙ্কারা চতুর্থ প্রজন্মের ইউরোফাইটার টাইফুন জেট ফাইটার কেনার কথা ভাবতে পারে।

2022 সালের ডিসেম্বরে, মার্কিন কংগ্রেস 2023 আর্থিক বছরের জন্য তার বার্ষিক প্রতিরক্ষা ব্যয় বিলে F-16 জেট বিক্রির উপর বিধিনিষেধ সংক্রান্ত নিবন্ধগুলিকে অবরুদ্ধ করে, স্টেট ডিপার্টমেন্টের প্রচেষ্টার মধ্যে আইন প্রণেতাদের বোঝানোর জন্য যে চুক্তিটি  ওয়াশিংটনের  স্বার্থের   সাথে   সংযুক্ত   ছিল।

তুর্কি সরকার রাশিয়ার তৈরি S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্ত নেওয়ার পরে মার্কিন ও তুরস্কের মধ্যে দ্বন্দ্ব, যার ফলস্বরূপ আঙ্কারার F-35 প্রোগ্রাম থেকে সরানো হয়েছিল। প্রতিক্রিয়ায়, ওয়াশিংটন রাশিয়ার কাছে সামরিক গোপনীয়তা ফাঁস করতে পারে এমন দাবির কারণে তুরস্কের কাছে F-35 জেট বিক্রি বাতিল করে।

তুরস্ক অবশ্য 2021 সালের অক্টোবরে জোর দিয়েছিল যে রাশিয়ান বিমান প্রতিরক্ষা মার্কিন বা ন্যাটো নিরাপত্তার জন্য কোন হুমকি নয়, এরদোগান ঘোষণা করেছিল যে মার্কিন যুক্তরাষ্ট্র পরামর্শ দিয়েছে যে তুরস্ক পঞ্চম প্রজন্মের F-16 যুদ্ধবিমানগুলির পরিবর্তে চতুর্থ প্রজন্মের F-16 যুদ্ধবিমান ক্রয় করবে।