ঢাকামঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য
আজকের সর্বশেষ সবখবর

ইমরান খান বলেছেন রাশিয়ার বিপক্ষে দাঁড়াতে বলেন কামার জাভেদ বাজওয়া

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ৬:৫৯ পূর্বাহ্ণ । ৬৮ জন
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

প্রধানমন্ত্রী থাকাকালে গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া সফর করেছিলেন ইমরান খান। কাকতালীয়ভাবে সে সময়ই ইউক্রেনে হামলা করে বসে রাশিয়া। পরবর্তীতে এপ্রিল মাসে অনাস্থা ভোটে ক্ষমতা হারান তিনি। মনে করা হয়, রাশিয়া সফরই কাল হয়েছে ইমরানের, যদিও তার সফর ছিল পূর্বনির্ধারিত।

নিজের ক্ষমতাচ্যুতির জন্য তৎকালীন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ও যুক্তরাষ্ট্রকে এতদিন দায়ী করে আসছিলেন তিনি। যদিও সম্প্রতি ওয়াশিংটনকে দায়ী করার অবস্থান থেকে সরে এসেছেন সাবেক ক্রিকেটার।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বলেছেন, ওই সময় সেনাপ্রধান বাজওয়া তাকে ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানাতে বলেছিলেন। মস্কো সফর শেষে দেশের ফেরার পর পরই তিনি নিন্দা করতে বলেন।

সাবেক প্রধানমন্ত্রী সোমবার এক অনুষ্ঠানে তৎকালীন সেনাপ্রধানের সঙ্গে তার আলোচনার বিভিন্ন দিক তুলে ধরে বলেছেন, ‘সস্তায় তেল কিনতে আমি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছিলাম; কিন্তু আমি দেশে ফেরার পর পরই সেনাপ্রধান আমাকে রুশ হামলার নিন্দা জানাতে বলেন।’

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুদ্ধিজীবীদের উদ্দেশে দেওয়া এক ভাষণে পিটিআই প্রধান বলেন, ওই সময় তিনি সেনাপ্রধানকে ভারতের মতো নিরপেক্ষ থাকার পরামর্শ দেন। কিন্তু তিনি নিজ থেকেই ইউক্রেনে রাশিয়ান হামলার নিন্দা জানাতে শুরু করেন।

ইমরান খান বলেন, ‘ওই সময় যুক্তরাষ্ট্রকে সন্তুষ্ট করতে শীর্ষ পর্যায়ের ২২ জন কর্মকর্তা মিলে একটি সেমিনার করা হয় এবং সেখানেই পররাষ্ট্র নীতি বিষয়ক বিবৃতি প্রস্তুত করা হয়।’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আরও বলেন, সিদ্ধান্ত হওয়ার পর তিনি সতর্ক করেছিলেন যে, দেশকে এর পরিণতি ভোগ করতে হবে। আমেরিকাকে সন্তুষ্ট করার প্রচেষ্টায় কথিত ওয়ার অ্যান্ড টেররে (সন্ত্রাসবিরোধী যুদ্ধ) ৮০ হাজার মানুষকে প্রাণ দিতে হয়েছে।

এর আগে গত ১০ ফেব্রুয়ারি মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান তার পূর্বের অবস্থান থেকে সরে এসে বলেন, আমেরিকা নয়; জেনারেল বাজওয়াই তাকে ক্ষমতাচ্যুত করার মূল কারিগর।