ঢাকাবুধবার , ২১ জুন ২০২৩
  • অন্যান্য

ইংল্যান্ডের ইনিংস নিয়ে মুখ খুললেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস

অনলাইন ডেস্ক
জুন ২১, ২০২৩ ৪:১৭ অপরাহ্ণ । ৬৪ জন
সংগৃহীত:ছবি

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজের প্রথম টেস্টে দুর্দান্ত খেলেও শেষমেশ জিততে পারেনি ইংল্যান্ড। ঘরের মাঠে ইংলিশদের এমন হার কোনোভাবেই মেনে নিতে পারছেন না ভক্ত-সমর্থকরা। প্রথম ইনিংসে ইংল্যান্ডের ইনিংস ঘোষণা নিয়েও বেশ আলোচনা হচ্ছে। এবার এই ইস্যুতে মুখ খুললেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস।

এজবাস্টনে প্রথম টেস্টে ইংল্যান্ডের ২৮১ রানের লক্ষ্যের বিপরীতে ব্যাটিংয়ে নেমে ২২৭ রানে ৮ উইকেট হারিয়ে, হারের জন্য প্রহর গুনতে থাকে অসিরা। তবে কে জানত তখনও যে ম্যাচের আসল নাটকীয়তা বাকি! লোয়ারঅর্ডারে অসি দুই ব্যাটার নাথান লায়ন ও অধিনায়ক প্যাট কামিন্সের ব্যাটিং দৃঢতায় আর কোনো উইকেট না হারিয়ে অবিশ্বাস্য জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

কঠিন ইংলিশ কন্ডিশনে এমন চাপের মধ্যে এমন ব্যাটিংয়ে চারিদিকে প্রশংসার জোয়ারে ভাসছেন কামিন্স। তবে ইংলিশ সমর্থকরা এই হারের পেছনে ইংলিশদের প্রথম ইনিংসে দ্রুত ইনিংস ঘোষণাকে দায়ী করছেন অনেকে। প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৯৩ রান থাকতে ইনিংস ঘোষণা করে ইংলিশরা। তখনও প্রথম দিনের খেলার প্রায় ২০ মিনিট সময় বাকি ছিল।

এই বিষয়ে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে স্টোকস বলেন, ‘আমার কাছে মনে হয় না যে আমরা কোনো ভুল সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমাদের আক্রমণাত্নক ক্রিকেট খেলার মানসিকতা অ্যাশেজ বলেই পাল্টে ফেলতে পারি না। আমাদের পরিকল্পনা ছিল হাতে যত বেশি সময় রেখে অস্ট্রেলিয়াকে অলআউট করতে পারি। তবে প্রথম ইনিংসে আমাদের লিড অনেক কম ছিল। অন্তত ১০০ রানের লিড পেলে চিত্রটা এমন হতো না।’

অধিনায়ক আরও যোগ করেন, ‘হয়তো আমরা আরও ৩০-৪০ রান বেশি করে ইনিংস ঘোষণা করতে পারতাম। তবে আমি প্রভাবিত হওয়ার মত অধিনায়ক নই। ওই সময় যা করার দরকার ছিল, আমরা সেটাই করেছি। আর আগামীতেও এমন আক্রমণাত্নক খেলা অব্যাহত থাকবে।’