ঢাকারবিবার , ১২ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

আজ শুরু হচ্ছে বাংলাদেশের মিশন

স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ১২, ২০২৩ ৭:৩৭ পূর্বাহ্ণ । ৭৩ জন
বাংলাদেশের মেয়ে খেলোয়ার

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন শুরু করছে বাংলাদেশ। হারের বৃত্ত ভেঙ্গে জয় দিয়ে এবারের বিশ্বকাপ শুরুর স্বপ্ন বাংলাদেশের মেয়েদের। 

আজ বাংলাদেশ সময় রাত ১১টায় দক্ষিণ আফ্রিকার কেপটাউনে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এবার বিশ্বকাপে মোট ১০টি দল অংশ নিচ্ছে দুই গ্রুপে ভাগ হয়ে গ্রুপ-এ’তে বাংলাদেশের সঙ্গে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। গ্রুপ-‘বি’তে আছে গতবারের রানার্স-আপ ভারত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

গেল বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত বিশ্বকাপের বাছাইপর্বের চ্যাম্পিয়ন দল হিসেবে এবারের মূল প্রতিযোগিতায় নাম লেখায় বাংলাদেশ। ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানে হারিয়েছিলো বাংলাদেশ। অবশ্য বাছাইপর্বের রানার্স-আপ হিসেবে মূল পর্ব খেলছে আইরিশরাও।

এই নিয়ে পঞ্চমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। ২০১৪ সালে প্রথম বিশ্বকাপে খেলতে নেমেছিলো লাল সবুজের জার্সিধারীরা। এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ বিশ্বকাপে অংশ নিলেও প্রতিটি আসরেই প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে  টাইগ্রেসদের।

এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে মোট ১৭টি ম্যাচ খেলে মাত্র ২টিতে জয় ও ১৫টিতে হেরেছে বাংলাদেশ। ২০১৪ সালে ঘরের মাঠে হওয়া আসরে গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৩ রানে ও নবমস্থান প্লে-অফের ম্যাচে আয়ারল্যান্ডকে ১৭ রানে হারিয়েছিলো বাংলাদেশ। এরপর ২০১৬, ২০১৮ ও ২০২০ সালের আসরে জয়ের মুখ দেখেনি বাংলাদেশ।

এবার হারের বৃত্ত থেকে বেরিয়ে নতুন ইতিহাস গড়ার স্বপ্নে উজ্জীবিত জ্যোতি-সালমারা। কারণ ২০২০ সালে এই দক্ষিণ আফ্রিকার মাটিতে হওয়া অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছিলো বাংলাদেশের ছেলেরা। পচেফস্ট্রুমে হওয়া ঐ ফাইনালে বাংলাদেশ ৩ উইকেটে হারিয়েছিলো ভারতকে।

এছাড়া গেল বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিলো বাংলাদেশ জাতীয় দল। ছেলেদের অনূর্ধ্ব-১৯ ও জাতীয় দলের সাফল্যে উজ্জীবিত জ্যোতি-সালমারা।

বিশ্বকাপের আগে আইসিসির দু’টি প্রস্তুতিমূলক ম্যাচেই অবশ্য হেরেছে বাংলাদেশ। পাকিস্তানের কাছে ৬ উইকেটে ও ভারতের কাছে ৫২ রানে ম্যাচ হারে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে জয় দিয়ে মোমেন্টাম নিজেদের দিকে নেওয়ার লক্ষ্য বাংলাদেশের। দেশ ছাড়ার আগে এমনটাই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

জ্যোতি বলেন, ‘মোমেন্টাম পেতে হলে প্রথম ম্যাচ থেকেই আমাদের ভালো করতে হবে। আমাদের বিশ্বাস আছে, মোমেন্টাম পেলে আমরা এগিয়ে যেতে পারবো। আমি মনে করি গ্রুপ পর্বে দু’টি বা তিনটি ম্যাচে জয় সম্ভব। আমাদের শুধু দরকার মোমেন্টাম।’

তিনি আরও বলেন, ‘এ বছর আমাদের দল খুবই ভারসাম্যপূর্ণ। তরুণ ও অভিজ্ঞদের সংমিশ্রনে  গড়া আমাদের দলটি। আমরা এই দলের কাছে সেরা পারফরম্যান্স প্রত্যাশা করছি।’

বাংলাদেশ স্কোয়াড : নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আকতার, দিলারা আকতার, ফাহিমা খাতুন, সালমা খাতুন, জাহানারা আলম, শামীমা সুলতানা, রুমানা আহমেদ, লতা মন্ডল, স্বর্ণা আকতার, নাহিদা আকতার, মুর্শিদা খাতুন, রিতু মনি, দিশা বিশ্বাস ও সোবহানা মোস্তারি।