ঢাকাবুধবার , ২২ মার্চ ২০২৩
  • অন্যান্য

আগামী ৫ই অক্টোবর শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ

অনলাইন ডেস্ক
মার্চ ২২, ২০২৩ ৫:০৬ অপরাহ্ণ । ৬৮ জন
ছবি: সংগৃহীত

ভারতে বসবে আইসিসি ওয়ানডে  বিশ্বকাপ ২০২৩। আগেই জানা যায়, বৈশ্বিক আসরটির ১৩তম সংস্করণ শুরু হবে অক্টোবর মাসে। এবার দিনক্ষণও চূড়ান্ত হয়েছে। ক্রীড়া গণমাধ্যম ক্রিকইনফোর খবর, আগামী ৫ই অক্টোবর শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ফাইনালের সম্ভাব্য তারিখ ১৯শে নভেম্বর।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বরাত দিয়ে ক্রিকইনফো জানিয়েছে, ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের জন্য ১২টি স্টেডিয়ামের সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

পৃথিবীর সবচেয়ে বড় ক্রিকেট গ্রাউন্ড নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল মঞ্চস্থ করার পরিকল্পনা করেছে বিসিসিআই। ৩টি নকআউটসহ ৪৮ ম্যাচের জন্য নরেন্দ্র মোদি স্টেডিয়াম বাদে ভেন্যু হিসেবে বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, মুম্বই ও রাজকোট রয়েছে সংক্ষিপ্ত তালিকায়। ফাইনাল ছাড়া আর কোনো ম্যাচের ভেন্যু চূড়ান্ত হয়নি।

ক্রিকইনফো জানিয়েছে, ভারতের বিভিন্ন প্রদেশে বর্ষা মৌসুম একেক সময় শুরু হওয়ায় ভেন্যু চূড়ান্ত করতে বিলম্ব হচ্ছে। কিংবা কোন শহরে দলগুলো ক্যাম্প করবে তাও ঠিক হয়নি।

আসর শুরুর কমপক্ষে এক বছর আগেই বিশ্বকাপের সূচি চূড়ান্ত হয়। কিন্তু এবার ভারত সরকারের তরফ থেকে বিসিসিআইয়ের সবুজ সংকেত পাওয়ার অপেক্ষায় থাকতে হয়েছে আইসিসিকে। তার মধ্যে একটি গুরুত্বপূর্ণ ইস্যু হলো পাকিস্তান দলের ভিসা ক্লিয়ারেন্স এবং কর মওকুফ।

দুবাইয়ে গত সপ্তাহে অনুষ্ঠিত আইসিসির বৈঠকে পাকিস্তানি ক্রিকেটারদের ভিসা দেয়ার বিষয়টি নিশ্চিত করেছে বিসিসিআই। রাজনৈতিক দ্বন্দ্বের কারণে ২০১৩ সালের পর ভারতে কোনো আইসিসি ইভেন্টে অংশ নেয়নি পাকিস্তান।

 

স্বাগতিক ভারতসহ ইতোমধ্যে ওয়ানডে বিশ্বকাপের ৭টি দল চূড়ান্ত হয়েছে। যেখানে বাংলাদেশ ছাড়াও রয়েছে, ইংল্যান্ড, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও নিউজিল্যান্ড।