ঢাকাবুধবার , ১৫ ফেব্রুয়ারি ২০২৩
  • অন্যান্য

অবাস্তব মনে হলেও বিশ্বে প্রথম বাস্তবায়ন হচ্ছে রোবট আইনজীবী

অনলাইন ডেস্ক
ফেব্রুয়ারি ১৫, ২০২৩ ৮:০০ পূর্বাহ্ণ । ৬১ জন
রোবট আইনজীবী

এবার আদালতে মামলা লড়তে যাচ্ছে রোবট আইনজীবী। অবাস্তব মনে হলেও বিশ্বে এই প্রথম এটি বাস্তবায়ন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ দাবি করেছে ব্রিটেনের ‘নিউ সায়েন্টিস্ট’ পত্রিকা। খবর

সব ঠিক থাকলে ফেব্রুয়ারিতে আমেরিকার আদালতে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে ‘রোবট আইনজীবীকে’। তবে আদালতে আইনজীবীব বেশে আসবে না কোনো রোবট। বরং আইনজীবীর কাজ চালাবে ‘ডুনটপে’ নামে একটি অ্যাপ। যা থাকবে মক্কেলের স্মার্টফোনে। এর ফলে মামলায় খরচ কমবে বলে আশা করা হচ্ছে।

আমেরিকার কোন আদালতে কী মামলা লড়বে ‘ডুনটপে’ অ্যাপ, তা প্রকাশ করেনি সংস্থাটি। তবে আদালতকক্ষে মক্কেলের স্মার্টফোনের মাধ্যমে তাকে আইনি পরামর্শ দেওয়া হবে বলে জানিয়েছে তারা। মক্কেলকে আইনি পরামর্শ দিতে কাজে লাগানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই)-চালিত রোবটকে।

‘নিউ সায়েন্টিস্ট’ জানিয়েছে, এআই-চালিত ওই রোবট মামলার শুনানির সময় হাজির থাকবে তার মক্কেলের স্মার্টফোনে। ওই ফোনের মাধ্যমেই শুনানির সময়কার প্রশ্নোত্তর শুনে মক্কেলকে যথাযথ আইনি পরামর্শ দেবে সেটি।

২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এই অ্যাপ সংস্থাটি শুরু করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী জোশুয়া ব্রাউডার। এই মুহূর্তে ‘ডুনটপে’-র সিইও হিসাবে কাজ করছেন তিনি। জোশুয়ার দাবি, মামলা-মোকদ্দমার খরচ বাঁচাতেই অ্যাপটি তৈরি করেছে ‘ডুনটপে’

সংস্থাটির বিজ্ঞাপনও বেশ চমকপ্রদ। সেখানে বলা হয়েছে, বিশ্বের প্রথম রোবট আইনজীবী হলো ‘ডুনটপে’ অ্যাপ। একটি বোতাম টিপেই করপোরেশনের সঙ্গে লড়ুন, আমলাতন্ত্রকে হারান অথবা যেকোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা করুন।